মুরতাদ লোকটির প্রসঙ্গ ও কিছু এলোমেলো ভাব না:মাওলানা মুহাম্মাদ মামুনুল হক

Shortlink:

_______________________

আজ কয়দিন ধরে মুরতাদ লোকটাকে নিয়ে ভার্চুয়াল জগতের ভাইরাল নিউজগুলো দেখছি, কিছু কিছু পড়ছি আর ভাবছি-
যে লোকটার কথায় এত স্ববিরোধিতা, সে আবার নিজেকে এতটা পণ্ডিত জাহির করে কীভাবে?
আপনি যদি সঠিক কোনো উপসংহারে পৌছতে চান, তবে আপনাকে শুরু থেকেই কিছু মূলনীতি ফলো করতে হবে ৷ এই যেমন ধরুন, আপনি সৃষ্টিকর্তাকে বিশ্বাস করেন কি না? যদি আপনি বিশ্বাস করে থাকেন, তবে আর কোনো ক্ষেত্রেই আপনি এ বিষয়ে দ্বিমত বা সংশয় প্রকাশ করতে পারবেন না ৷ কারণ, সৃষ্টিকর্তায় বিশ্বাস আর অবিশ্বাসের ভিত্তিতে প্রতিটি অনুভূতি-উপলব্ধিতেই ভিন্নতা থাকে ৷ মুরতাদ লোকটির কথায় আমার কাছে মনে হয়েছে সে, আস্তিক-নাস্তিক বিতর্কের এই মূল পয়েন্টটাই মীমাংসা করতে পারে নি এখনো ৷ তার কথার ছত্রে ছত্রে এর প্রমাণ রয়েছে ৷ সে আসলে প্রচণ্ড রকমের সংশয়বাদিতায় ভুগছে ৷ আর সংশয়ের মূল কারণ হল, বিতর্কের মূল পয়েন্টের সমাধান ছাড়াই বিতর্কে জড়িয়ে পড়া ৷ ঘোড়ার আগে গাড়ি জুড়ে দিলে যা হয় আর কি!
সৃষ্টিকর্তার বিধানকে পাশ কেটে প্রবৃত্তিকে যদি জজ মানা হয়, তাহলে সঠিক ফলাফল আসবে কেমনে? যে ব্যক্তি সৃষ্টিকর্তার সাথে অকৃতজ্ঞ, সে আবার মানবিক হয় কী করে? অকৃতজ্ঞতাই তো মানবিকতার চরম বিপরিত স্বভাব!
মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর প্রেরিত নবী কি না? পবিত্র কুরআন আল্লাহর কালাম কি না? এই দুটি মৌলিক প্রশ্নেও মুরতাদ লোকটাকে আমার দ্বিধাগ্রস্থ মনে হয়েছে ৷ এটা ঠিক যে, কুরআনের কিছু বিধানের ব্যপারে তার ধারণা পরিস্কার না থাকায় মনে সংশয় আছে ৷ তদ্রূপ রসূলুল্লাহ(দঃ)এর ব্যপারেও একই কথা ৷ রসূলের (দঃ) কিছু হাদীস ও শরীয়তের কিছু বিধানের বিষয়ে বুঝের অভাবে তার প্রশ্ন আছে ৷ কিছু বিষয় কারও বুঝে না আসাটা অস্বাভাবিক নয়, কিন্তু যেটা বুঝে আসল না, সে ব্যাপারে তাড়াহুড়া করার কী প্রয়োজন?
মুরতাদ লোকটির বিবেকের কাছে তিনটি প্রশ্ন করছি এবং জবাবের অপেক্ষায় থাকছি-
এক,
সৃষ্টিকর্তাকে অবিশ্বাস করার কিছু খোড়া যুক্তি থাকতে পারে, কিন্তু বিশ্বাস করার যে অগণিত দ্যর্থহীন যুক্তি আছে, সেগুলো ভেবে দেখেছ কি ?
দুই,
পবিত্র কুরআন আল্লাহর কালাম, কুরআনের কিছু কথায় তোমার কাছে এ বিষয়ে সন্দেহ লাগতে পারে, কিন্তু তার চেয়ে শতগুণ বেশি বিষয়ে যে সেটা অকাট্যভাবে প্রমাণিত হয়, সেগুলো অধ্যয়ন করেছ কি? কুরআনের চেয়ে নির্ভুল, সত্য ও মানবিক দ্বিতীয় কোনো গ্রন্থের নাম তুমি বলতে পারবে কি?
তিন,
মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চেয়ে বড় মানবিক কোনো ব্যক্তির নাম তুমি ইতিহাস থেকে বলতে পারবে কি? কিছু বিধান তুমি সংশয়ের জন্য নির্বাচন করেছ ঠিক, কিন্তু নবীজীর মানবিক আদর্শের চেয়ে উত্তম আদর্শের সন্ধান ইতিহাসে আছে কি?
শুধু সংশয়ের বিষয়গুলোই তুমি প্রকাশ করলে মুরতাদ! প্রশান্তির কথাগুলো ভুলে গেলে বেমালুম! মনে রেখ, দুনিয়ার সব মানুষ তোমার মত এতটা সংকীর্ণ মনের নয়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *