মানুষের চুলের ব্যবসা করার হুকুম

Shortlink:

মানুষের ( মহিলা ও পুরুষ ) চুলের ব্যাবসা করা কি জায়েজ ?

মানুষের শরীর ও তার অংশবিশেষ কোন ব্যবসায়িক পণ্য নয় যে, তা দিয়ে ব্যবসা করা হবে। মানুষের হাত পায়ের মতই তার চুলও তার শরীরের একটি অংশ। পার্থক্য শুধু এতটুকু যে, পুরুষদের জন্য মাথার চুল বড় হয়ে গেলে তা কর্তিত করার বিধান রয়েছে। নারীদের বিষয়ে তাও নিষিদ্ধ।

قَطَعَتْ شَعْرَ رَأْسِهَا أَثِمَتْ وَلُعِنَتْ زَادَ فِي الْبَزَّازِيَّةِ وَإِنْ بِإِذْنِ الزَّوْجِ لِأَنَّهُ لَا طَاعَةَ لِمَخْلُوقٍ فِي مَعْصِيَةِ الْخَالِقِ، (رد المحتار، كتاب الحظر والإباحة، فصل البيع-6/407

মানুষ সম্মানিত প্রাণী। কোন পণ্য নয়। তাই মানুষের কোন অঙ্গ বা কর্তিত অংশকে ব্যবসায়িক পণ্য হিসিবে ক্রয়বিক্রয় করা সম্পূর্ণ হারাম। তাই মানুষের চুল, নখ ইত্যাদির ব্যবসা করা জায়েজ নয়।

وَكَذَا بَيْعُ كُلِّ مَا انْفَصَلَ عَنْ الْآدَمِيِّ كَشَعْرٍ وَظُفْرٍ لِأَنَّهُ جُزْءُ الْآدَمِيِّ، وَلِذَا وَجَبَ دَفْنُهُ كَمَا فِي التُّمُرْتَاشِيِّ وَغَيْرِهِ (رد المحتار، كتاب الحظر والاباحة، فصل فى البيع-9/552)

وَشَعْرِ الْإِنْسَانِ وَالِانْتِفَاعِ بِهِ) أَيْ لَمْ يَجُزْ بَيْعُهُ وَالِانْتِفَاعُ بِهِ لِأَنَّ الْآدَمِيَّ مُكَرَّمٌ غَيْرُ مُبْتَذَلٍ فَلَا يَجُوزُ أَنْ يَكُونَ شَيْءٌ مِنْ أَجْزَائِهِ مُهَانًا مُبْتَذَلًا (البحر الرائق-6/8، الهندية-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *