এবার জার্মানিতে দাবানল

Shortlink:

তীব্র দাবদাহে সুইডেন ও গ্রিসের পর এবার জার্মানির বনভূমিতে আগুন লেগেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বার্লিনের অদূরে পটসডাম শহরের কাছে ফিস্টাভাল্ডের বনভূমিতে আগুন লাগে।

জার্মানির সেনাবাহিনী ও অগ্নিনির্বাপক বাহিনীর সদস্যরা শুক্রবার রাতভর ফিস্টাভাল্ডের বনভূমিতে লাগা আগুন নেভাতে কাজ করেন। বনভূমিতে আগুন লাগার পর সংশ্লিষ্ট এলাকার মহাসড়কগুলো বন্ধ করে দেওয়া হয়।

আগুন নেভানোর কাজে জার্মানির সেনাবাহিনীর বিশেষ হেলিকপ্টার ও অগ্নিনির্বাপক ট্যাংক ওই অঞ্চলে গেছে বলে জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

পটসডাম শহরের সহকারী জেলা প্রশাসক খ্রিষ্টায়ান স্টাইন শুক্রবার সকালে বলেন, রাতভর ২০০ অগ্নিনির্বাপক কর্মীর প্রচেষ্টায় ফিস্টাভাল্ডের বনভূমির আগুন আপাতত নিয়ন্ত্রণে এসেছে। বনভূমি-সংলগ্ন বাড়িঘরে আগুন ছড়িয় পড়ার আশঙ্কা নেই।

খ্রিষ্টায়ান স্টাইন জানান, রাতে আগুন নেভানোর সময় বেশ কিছু বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে আগুন নেভানোর কাজে কিছুটা বিঘ্ন ঘটে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে এই বনভূমির ভূগর্ভে নানা ধরনের গোলাবারুদ মজুত করে রাখা হয়েছিল। ওই গোলাবারুদ থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। আগুন লাগা সত্ত্বেও বনভূমির কাছের বেল্টিজ শহর থেকে লোকজন সরিয়ে নিতে হয়নি।

জার্মানির হামবুর্গ, বার্লিনসহ বড় বড় শহরগুলোতে পুলিশ জলকামান দিয়ে পার্ক, রাস্তার পাশের ঘাস ও বনরাজিতে পানি দিচ্ছে।

বার্লিনে রাস্তার ধারের গাছে পানি দিচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীত
বার্লিনে রাস্তার ধারের গাছে পানি দিচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীত
জার্মানিসহ মধ্য ইউরোপের দেশগুলোতে গতকাল তাপমাত্রা ছিল ৩০ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

গত সপ্তাহে সুইডেনের বনভূমিতে আগুন লাগে। এতে কোনো প্রাণহানি ঘটেনি। তবে গত সোমবার গ্রিসের রাজধানী এথেন্স থেকে ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে মাতি অবকাশকেন্দ্রে আগুন লাগলে প্রায় ৮৩ ব্যক্তি প্রাণ হারান। প্রচণ্ড দাবদাহ থেকে দেশটির মাতি অবকাশকেন্দ্র ও কিনেতার বনভূমিতে আগুন লাগে। সোমবারের এই ঘটনার পর ইউরোপের দেশগুলো দাবানলজনিত দুর্ঘটনা রুখতে নানান পদক্ষেপ নেয়। সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়।

আবহাওয়াবিদেরা জানিয়েছেন, উত্তর ইউরোপের দেশগুলো থেকে শুরু করে দক্ষিণের দেশগুলোতে আরও কিছুদিন তাপমাত্রা ৩০ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *